আজ ১৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৩রা আগস্ট, ২০২০ ইং

চকরিয়ায় বসতভিটা জবর দখল চেষ্টায় হামলায় স্বামী,স্ত্রী দুইজন আহত দোকানঘর ও বসতবাড়ী লুট

এসএম হান্নান শাহ চকরিয়া::

কক্সবাজারের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ছায়েরাখালী জলদাশ পাড়া এলাকায় প্রতিপক্ষের সন্ত্রাসী হামলায় স্বামী,স্ত্রী দুই জনকে অাহত করার খবর পাওয়াগেছে। ঘটনার বিবরণে এজাহারসুত্রে জানাগেছে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ছায়েরাখালী ৯নং ওয়ার্ড জলদাশ পাড়া এলাকায় মৃত জয়মঙ্গল জলদাশের ছেলে চিত্রসেন জলদাশের বসত ভিটার উপরদিয়ে অবৈধ জোর পুর্বক ভাবে দখল দালান নির্মাণ করার অপচেষ্টা চালালে তাৎক্ষানিক নির্মাণকাজে বাধা প্রদান করলে প্রতিপক্ষরা একই এলাকার পার্শোক্তি ও একই পিতার প্রভাবশালী ছেলে লালসেন জলদাশ,শ্যাম জলদাসের নেতৃত্বে বহিরাগত অার ও ৫,৬ জনের ভাটাটিয়া সশস্ত্র লোকজন এনে অসহায় চিত্রসেন জলদাশ (৪২) ও স্ত্রী রূপালী বালা জলদাশ (৩৪) কে লোহার রড়,হাতুড়ি,লাটি সোটা দিয়ে মাথায় ও সর্বশরিরে এলোপাতাড়ি পিটিয়ে গুরুতর অাহত করে এবং স্থানীয় দোকানঘরের রক্ষিত মুল্যবান ফ্রিজসহ মালামাল দ্রব্যাদি ও বসতবাড়ীর অাসবাবপত্র ও রক্ষিত মুল্যবান ফার্ণিচার,হাট
আলনা,চেয়ার টেবিলসহ ভাংচুর চালিয়ে লুটকরে নিয়ে যায় বলে ক্ষতিগ্রস্থ অাহত চিত্রসেন জলদাশের পরিবারসুত্রে স্থানীয় সাংবাদিকদের জানান। তাৎক্ষানিক ঘটনাস্থল থেকে এলাকাবাসী উদ্ধার করে স্বামী,স্ত্রী দুইজন অাহতদের গুরুতর জখম অবস্থায় প্রথমে চকরিয়া হাসপাতালে ভর্তি করলে কর্তব্যরত চিকিৎসক রেফার করে কক্সবাজার সদর হাসপাতালে প্রেরন করেন। এনিয়ে অাহত চিত্রসেন বাদী হয়ে হামলাকারীদের বিরুদ্ধে অানিত অভিযোগ এনে ৪জনকে অাসামী করে যথাক্রমে এরা হলেন,(১) লালসেন জলদাশ,(শ্যাম জলদাশ),(৩)শ্রীক্ষেত্র জলদাশ,(৪) রিনা বালা জলদাশ তাদের বিরুদ্ধে কক্সবাজার চকরিয়া থানায় মামলা দ্বায়ের করেছেন। যার মামলা নং -২২/ ৯/০৬/২০২০ ধারা ৪৪৭/৪৪৮/২২৩/২২৪/৩২৫/৩০৭/৩৭৯/৩৮০/৪২৭/৫০৬/৩৪ প্রভৃতি ধারায় অাইনের স্মরণাপন্ন হন।
সম্প্রতি বিগত ১৪/০৬/২০১৬ ইংসনে তাদের মা,কমলা বালা জলদাশ,বড় ছেলে চিত্রসেন জলদাশসহ তাদের ৪ ছেলেকে পিতার পৈত্রিক বসত ভিটার জায়গা সমান পরিমাণ ভাগ করেদেন।


এলাকার চলমান রীতি অনুযায়ী (পুর্ব-পশ্চিম) দৈর্ঘ্য ৬০ হাত (উওর-দক্ষিণ) প্রস্থ ১৬ হাত। ৪ ভাই প্রত্যেকে প্রায় ১৬ হাত করে মোট বসত ভিটার জায়গা পরিমাপ করে ভাগ বন্টন পুর্বক প্রাপ্ত হন। এরই ধারাবাহিকতায় সমপরিমাণ জায়গা প্রাপ্ত হওয়ার পরও ফের উভয় পক্ষের মধ্যে কিছুদিন যেতে না যেতেই অাবারও সৃষ্টবিরোধ সৃষ্টি দেখাদিলে এলাকার গণ্যমান্য লোকজনের উপস্থিতিতে স্থানীয় শালিশী বৈঠকে বসতভিটার পরিমাপ করে প্রত্যেক ভাইদের ১৬ হাতকরে জায়গা বুঝিয়েদেন।
বসতভিটার ওই বন্টনকৃত জায়গা থেকে তৎকালীন সময়ে মা,কমলা বালা, পরিবার সদস্য ও ৪ ছেলের সাথে পরামর্শ অনুযায়ী ছেলে শ্যাম দাশ,এবং গকুল দাশ এর বরাদ্দকৃত বসতভিটার জায়গা থেকে অাহত বড়ভাই চিত্রসেনকে একটি দোকানের জন্য বর্তমান বসতগৃহের রাস্তার পশ্চিম পার্শ্বের উওর সাইটে লম্বা ৯ হাত এবং (পুর্ব-পশ্চিম),চওড়া ৭ হাত (উওর -দক্ষিনে) জায়গা দেয়ার জন্য মা,কমলা বালার স্বাক্ষরিত লিখিত অাকারে বড়ভাই চিত্রসেনের পরিবারের কাছে বসতভিটার একটি চুক্তিপত্র ও ডকুমেন্ট হস্তান্তর করেন ক্ষতিগ্রস্থ ও অাহত চিত্রসেন জানান। ঘটনার সত্যতা জানতে চাইলে কক্সবাজার চকরিয়া থানার অফিসার ইনচার্জ ওসি হাবিবুর রহমান বলেন,উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ছায়েরা খালী ৯ নং ওয়ার্ড জলদাশ পাড়া এলাকায় বসতভিটার জায়গার বিরোধের জেরধরে সে রকম একটি ঘটনায় থানায় মামলা দ্বায়ের করা হয়েছে। তদন্ত পুর্বক ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায় আনা হবে বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
Shares