আজ ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে মে, ২০২০ ইং

বিভ্রান্তিকর তথ্য শেয়ার-প্রচারে ডিজিটাল নিরাপত্তা আইনে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক :
করোনাভাইরাস নিয়ে বিভ্রান্তিকর তথ্য শেয়ার বা প্রচার করলে ডিজিটাল নিরাপত্তা আইন অনুযায়ী ব্যবস্থা নেবে সরকার।
শনিবার এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, করোনাভাইরাস মোকাবিলায় দেশব্যাপী সাধারণ ছুটি চলাকালে যেন সামাজিক যোগাযোগ মাধ্যম অথবা অন্য কোনোভাবে গুজব, বিভ্রান্তিকর ও অসত্য তথ্য ছড়ানো না হয় সেদিকে সতর্ক থাকার জন্য জনগণের প্রতি অনুরোধ জানোনো হচ্ছে।

করোনাভাইরাস বা যে কোনো বিষয়ে কোনো রকমের তথ্য শুনলে বা সামাজিক মাধ্যমে পেলে তা যাচাই-বাছাই করার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়ে তথ্য বিরণীতে বলা হয়, সরকারি সূত্র বা পরীক্ষিত মাধ্যম ছাড়া অন্য যে কোনো মাধ্যম থেকে প্রাপ্ত বিভ্রান্তিকর তথ্য শেয়ার বা প্রচার করলে ডিজিটাল নিরাপত্তা আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এতে আরও বলা হয়, গুজব সম্পর্কে সচেতন থাকুন এবং অন্যকেও সতর্ক করুন।

মিথ্যা বা ভুল তথ্য প্রচার নজরে আসলে গুজব মোকাবিলায় ৯৯৯ নম্বর বা তথ্য অধিদফতরের ফোন নম্বর ৯৫১২২৬৪, ৯৫১৪৯৮৮ এবং ই-মেইল piddhaka@gmail.com এ যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে বিবরণীতে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে।

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) শনিবারের তথ্য অনুযায়ী, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কেউ আক্রান্ত হয়নি। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা আগে যা ছিল তা-ই আছে। অর্থাৎ দেশে মোট আক্রান্তের সংখ্যা ৪৮। নতুন করে সুস্থ হয়েছেন আরও চারজন। এই নিয়ে করোনায় সংক্রমিত মোট ১৫ জন সুস্থ হয়েছেন। আর মৃতের সংখ্যা পাঁচজনই আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
Shares