আজ ২০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা জুলাই, ২০২০ ইং

“দেশের অগ্রগতিতে বিজ্ঞানীদের অবদান অনস্বীকার্য”-প্রফেসর ড. অনুপম সেন

চট্টগ্রাম ব্যুরো:
‘উচ্চশিক্ষার মানোন্নয়নে মাঠ পর্যায়ে গবেষণার গুরুত্ব’ শীর্ষক এক কর্মশালা চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) হাটহাজারীস্থ রিসার্চ এন্ড ফার্ম বেইজড ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার সকাল ১১টায় অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদ-এর চেয়ারম্যান এবং চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ-এর সভাপতি এম.এ. সালাম এবং বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ, চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি মিসেস হাসিনা মহিউদ্দিন। সভাপতিত্ব করেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। স্বাগত বক্তব্য রাখেন পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. এ. কে. এম. সাইফুদ্দীন। কর্মশালায় আরো বক্তব্য রাখেন সিভাসু’র পোল্ট্রি রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টার-এর পরিচালক প্রফেসর ড. পরিতোষ কুমার বিশ্বাস।
কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উদ্দেশ্যে প্রফেসর ড. অনুপম সেন বলেন, বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। এর পেছনে বিশ^বিদ্যালয়ের শিক্ষক, গবেষক, বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের অবদান রয়েছে। দেশের অগ্রযাত্রায় আপনারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন। দেশের মানুষ তরুণ বিজ্ঞানীদের দিকে তাকিয়ে আছে। তাঁদের উদ্ভাবনী শক্তিতে ভর করে আরো এগিয়ে যাবে বাংলাদেশ।
তিনি আরও বলেন, ‘সিভাসু’র কাজ দেখে আমি মুগ্ধ। আপনারা ঢাকায় পেট হাসপাতাল করেছেন। কক্সবাজারে রিসার্চ সেন্টার করেছেন। কাপ্তাই লেকে গবেষণাতরী নামিয়েছেন। হাটহাজারীতে রিসার্চ এন্ড ফার্ম বেইজড ক্যাম্পাস করছেন। এগুলো আমাদের খুবই দরকার। এগুলো দেশ এগিয়ে যাওয়ার নিদর্শন। আপনারা নবীন বিজ্ঞানীরা এদেশটাকে গড়ে তুলবেন। আপনাদের দিকে আমরা তাকিয়ে আছি।’
এম. এ. সালাম বলেন, ‘সিভাসু’র শিক্ষার্থীরা এই রিসার্চ এন্ড ফার্ম বেইজড ক্যাম্পাসে গবেষণা কার্যক্রম পরিচালনা করে দেশে-বিদেশে নাম করবে এবং বাংলাদেশের সুনাম বৃদ্ধি করবে-এটাই আমাদের প্রত্যাশা।’
মিসেস হাসিনা মহিউদ্দিন বলেন, আপনাদের কল্যাণে দেশের প্রাণীরাও সেবা পাচ্ছে। এক সময় প্রাণীদের চিকিৎসা সেবা নিয়ে মানুষ এতো চিন্তা করতেন না। কিন্তু ভেটেরিনারি বিশ^বিদ্যালয়ের মতো উচ্চশিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠায় আজ প্রাণীরাও উন্নত সেবা পাচ্ছে। সিভাসু’র হাটহাজারীস্থ এই রিসার্চ এন্ড ফার্ম বেইজড ক্যাম্পাসে নানামুখী গবেষণা কর্মকাণ্ড পরিচালনার মধ্য দিয়ে আপনারা দেশ ও জনগণের কল্যাণে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে-আমার বিশ্বাস।
কর্মশালার শুরুতে হাটহাজারীস্থ রিসার্চ এন্ড ফার্ম বেইজড ক্যাম্পাস প্রকল্পের ‘মাস্টার প্ল্যান’-এর ওপর প্রেজেন্টেশন দেন প্রকল্প পরিচালক প্রকৌশলী কৌশিক নন্দী। কর্মশালা সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক ডা. নাসিমা আকতার। এতে সিভাসু’র শিক্ষকেরা অংশগ্রহণ করেন। কর্মশালা শেষে অতিথিবৃন্দ হাটহাজারীতে স্থাপিত দ্বিতীয় ক্যাম্পাসের নির্মাণ কাজ পরিদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
Shares