আজ ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৭ই আগস্ট, ২০২০ ইং

ঢাকা উত্তরে আতিক, দক্ষিণে তাপস

অনলাইন ডেস্ক:
ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে দলীয় প্রার্থীদের নাম চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে মেয়র পদে আতিকুল ইসলামকে দলীয় মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন শেখ ফজলে নূর তাপস। শনিবার রাত সাড়ে ৭টার দিকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের মেয়র প্রার্থী চূড়ান্ত করতে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে বৈঠক বসে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। দুই সিটির মেয়র প্রার্থীদের নাম রোববার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী তালিকা থেকে বাদ পড়লেন বর্তমান মেয়র সাঈদ খোকন। উত্তরের প্রার্থী হিসেবে বর্তমান মেয়র আতিকুল ইসলামকেই বহাল রাখা হয়েছে। অপরদিকে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিএনপি দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে। ঢাকা উত্তর সিটিতে দলটির মনোনয়ন পেয়েছেন তাবিথ আউয়াল আর দক্ষিণে মনোনয়ন পেয়েছেন ইশরাক হোসেন।

এর আগে আওয়ামী লীগের ধানমণ্ডির সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে উত্তর ও দক্ষিণে ২০ জন মেয়র পদপ্রত্যাশি মনোনয়ন ফরম সংগ্রহ করেন। তাদের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৮ জন এবং উত্তর সিটিতে ১২ জন মেয়র পদপ্রার্থী ছিলেন। শুক্রবার সকাল ১০টা থেকে শুরু হয়ে শনিবার বিকেল ৫টায় মনোনয়ন ফরম বিতরণ ও জমাদানের কার্যক্রম শেষ হয়।এদিকে আসন্ন ঢাকা সিটি করপোরেশনে নির্বাচনে মেয়র পদে উত্তরে তাবিথ আউয়াল ও দক্ষিণে ইশরাক হোসেনকে মনোনয়ন দিয়েছে বিএনপি। শনিবার বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানান। এর আগে মনোনয়ন প্রত্যাশীদের স্বাক্ষাৎকার নেন বিএনপির মনোনয়ন বোর্ডের সদস্যরা।

গতকাল শুক্রবার বিকেল ৪টার দিকে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর কাছে মনোনয়ন প্রত্যাশীরা ফরম জমা দেন।

গত বৃহস্পতিবার ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ধানের শীষ প্রতীকে লড়তে তিন জন বিএনপির মনোনয়ন ফরম সংগ্রহ করেন। ওইদিন রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জন্য দু’জন এবং দক্ষিণে একজন মনোনয়নপত্র কিনেন।বিকেল সাড়ে তিনটার পর ঢাকা উত্তরের জন্য মনোনয়নপত্র কেনেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল ও বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন। আর বিকেল চারটার দিকে ঢাকা দক্ষিণের জন্য মনোনয়নপত্র কেনেন অবিভক্ত ঢাকার সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার বড় ছেলে ইশরাক হোসেন।

প্রসঙ্গত, আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
Shares