আজ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে মে, ২০২০ ইং

রংপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ শুরু

রাফিউল ইসলাম (রাব্বি) স্টাফ রিপোর্টার, রংপুর:
সারাদেশের ন্যায় রংপুরেও শুরু হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সেবা সপ্তাহ।
গতকাল বুধবার রংপুর কার্যালয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করেন রংপুরের বিভাগীয় কমিশনার কে এম তরিকুল ইসলাম। এ উপলক্ষে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য বিপিএম, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার আব্দুল আলীম মাহমুদ বিপিএম ও পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার বিপিএম (বার)।
সপ্তাহের অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান। অনুষ্ঠান সফলসহ সপ্তাহের বিভিন্ন কর্মসূচী ইতিমধ্যে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগীয় উপ পরিচালক ( ভারপ্রাপ্ত) ওহিদুল ইসলাম।
রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার কামরুজ্জামান সুমন জানান, ইতিমধ্যে রংপুরে ফোম টেন্ডার, ক্যামিক্যাল টেন্ডার গাড়ি সংযোজিত হয়েছে । এ গাড়ি দিয়ে ৪ তলা বিশিষ্ট ভবনে আগুন নেভানো সম্ভব। এছাড়াও অত্যাধুনিক গাড়ি ৮টি, এ্যাম্বুলেন্স ২টি ও টু হুইলার ( মোটরসাইকেল) ৫০টি রয়েছে। বর্তমানে ২ জন কর্মকর্তা ও ৩৪ জন ফায়ারম্যান দায়িত্ব পালন করছেন। রংপুর বিভাগে ৫০/৬০ জন জনবল প্রয়োজন অগ্নিদুর্ঘটনা রোধে।
এছাড়াও বহুতল ভবনে অগ্নিদুর্ঘটনা রোধে টিটিসিএল ও ট্রাঙ্ক লেভেল লেডার প্রয়োজন। এ মইয়ে ৬/৭ তলা ভবনের আগুন নিভানো সম্ভব। বর্তমানে জেনারেল লেডার দিয়ে আগুন নেভানো হচ্ছে। রংপুরের সড়কের অবস্থাতে আরও একটি মিনি গাড়ি প্রয়োজন। যতটুকু উপকরণ আছে তা নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছে ফায়ার কর্মীরা।
রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার খুরশিদ আলম জানান, আমরা ফায়ার সপ্তাহে বিভিন্ন সচেতনতামুলক কার্যক্রম পরিচালনা করবো। এছাড়াও দুর্যোগে কী করণীয় তা মহড়ার মাধ্যমে প্রদর্শন করানো হবে। জনবল ও বিভিন্ন উপকরণের চাহিদা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। আশা করা যাচ্ছে দ্রুত সময়ে আরো শক্তি বৃদ্ধি পাবে রংপুর ফায়ার সার্ভিসের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
Shares