আজ ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে মে, ২০২০ ইং

বার্সায় মেসির ১৫ বছর

খেলাধুলা ডেস্ক:
১৬ অক্টোবর ২০১৪। ১৫ বছর আগে আজকের এই দিনে ফুটবল দুনিয়ায় আগমন আর্জেন্টাইন খুদে জাদুকর লিওনেল মেসির। স্প্যানিল লা লিগায় দ্বিতীয়ার্ধে, ম্যাচের ৮২ মিনিটে ডেকোর পরিবর্তিত হিসেবে মাঠে নামেন তিনি। দেড় দশক আগের সেই ম্যাচের শেষের কয়েক মিনিটেই মেসি আভাস দিয়েছেন বিশ্বফুটবলকে শাসন করতে চলেছেন তিনি। এস্পানিয়লের বিরুদ্ধের ম্যাচ দিয়েই শুরু বার্সার মহাতারকার স্বপ্নযাত্রা। ১৫ পর বছর একই দিনে মেসি গ্রহণ করতে যাচ্ছেন রেকর্ড (সর্বোচ্চ) ষষ্ঠ ও টানা তৃতীয় গোল্ডেন শ্যু অ্যাওয়ার্ড। মাঝের এই বছরগুলোর পুরোটাই তো ইতিহাস। দলীয় কিংবা ব্যক্তিগত অর্জন- কাতালানদের হয়ে কী জেতেননি তিনি! কালের বিবর্তনে বার্সার নেতৃত্বের জোয়াল এখন মেসির কাঁধে।

দেড় দশক বছর পূর্তির এই দিনটা মনে করিয়ে দিল স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষ। অভিষেকের বছর এবং বর্তমান সময়ের দুটি ছবি তারা পোস্ট করেছে ফেসবুক ফ্যান পেজে। ক্যাপশনে মেসির অভিষেকের সংক্ষিপ্ত তথ্য কণিকা দিয়েছে লা লিগা। সবার নিচে লিখেছে আসল কথা, ’১৫ বছর আগে আজকের এই দিনে, ফুটবলের ইতিহাস পাল্টে দিয়েছেন (মেসি)।’

বার্সা অবশ্য ফেসবুকে মেসিকে অভিনন্দন বা শুভেচ্ছাবার্তা দেয়নি। তবে ইন্সটাগ্রাম ও টুইটার পেজে অধিনায়কের অভিষেকের কথা তুলে ধরেছে ক্লাব কর্তৃপক্ষ। কেনই বা দেবেন না, দীর্ঘ দেড় দশকের বর্ণিল ক্যারিয়ারে যে বার্সার ইতিহাসই পাল্টে দিয়েছেন মেসি। তার দুর্দান্ত পারফরম্যান্সের ওপর দাঁড়িয়ে সম্ভাব্য সবকিছুই জিতেছে কাতালান ক্লাবটি।

বার্সার জার্সিতে অভিষেকের পর থেকে এখন অবধি সর্বমোট ৬৯২টি ম্যাচ খেলেছেন মেসি। করেছেন ৬০৪টি গোল। এ ছাড়া সতীর্থদের দিয়ে করিয়েছেন আরো ২৫৩টি গোল। যার পুরস্কার হিসেবে মেসি জিতেছে ১০টি লা লিগা, ৬টি কোপা ডেল রে, ৪টি উয়েফা চ্যাম্পিয়নস ‍লিগ, ৩টি উয়েফা সুপার কাপ, ৮টি স্প্যানিশ সুপার কাপ, ৩টি ক্লাব বিশ্বকাপ ও ছয়টি বর্ষসেরা ফুটবলারের মুকুট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
Shares